শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রাত ১০:৪২

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
বরিশালে জন্মভিটের মাটি বুক পকেটে নিয়ে কলকাতায় ফিরবেন পশ্চিমবঙ্গের স্পিকার

বরিশালে জন্মভিটের মাটি বুক পকেটে নিয়ে কলকাতায় ফিরবেন পশ্চিমবঙ্গের স্পিকার

dynamic-sidebar

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় আগামীকাল (২ নভেম্বর) বিকালে তাঁর জন্মস্থান বরিশালে যাচ্ছেন। স্পিকারের সঙ্গে তাঁর স্ত্রী ও একজন ভারতীয় সাংবাদিক থাকবেন।

সেখান থেকে ফিরে আগামী ৫ নভেম্বর ঢাকায় কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সে অংশ নেবেন তিনি। এ উপলক্ষেই বাংলাদেশ সরকারের আমন্ত্রণে ঢাকা যাচ্ছেন পশ্চিমবঙ্গের স্পিকার।

কিন্তু, ঢাকায় সরকারি সূচির দুদিন আগেই বাংলাদেশে জন্মস্থানের উদ্দেশ্যে বৃহস্পতিবার সকালের উড়ানে কলকাতা ত্যাগ করবেন বিমান বন্দ্যোপাধ্যায়। ঢাকার বিমানবন্দর থেকে বরিশালের বিমানে ধরবেন তিনি। সেখানেও সরকারিভাবে তাঁকে স্বাগত জানানো হবে এবং সরকারি ব্যবস্থাপনায় থাকার ব্যবস্থাও করা হয়েছে।

বাংলাদেশ সফর নিয়ে যোগাযোগ করা হলে আজ স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় তাঁর জন্মস্থানে যাওয়ার কথা দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেন।

তিনি বলেন, “এই সুযোগটির জন্য দীর্ঘদিন অপেক্ষায় ছিলাম। বাবা-মায়ের কাছে কত গল্প শুনেছি। আমাদের গ্রামের বাড়ির, সেখানকার মানুষের। বৃহস্পতিবার নিজের চোখে সেসব দেখবো। ভাবতেই শরীরে কাঁটা দিয়ে উঠছে।”

তাঁর জন্মভিটে যাওয়ার আলোচনায় বিমান বন্দ্যোপাধ্যায় কলকাতায় সাংবাদিকদের জানান, বরিশালের ঐতিহ্যবাহী ব্রজমোহন কলেজের পাশের বাড়িতে জন্মেছিলেন তিনি। তাঁর বাবা ছিলেন বরিশাল কোর্টের প্রখ্যাত আইনজীবী প্রাণতোষ বন্দ্যোপাধ্যায়। দাদু সতীশচন্দ্র বন্দ্যোপাধ্যায়ও ছিলেন একই কোর্টের আইনজীবী।

আধুনিক বরিশালের রূপকার ও স্বাধীনতা সংগ্রামী অশ্বিনী দত্ত ছিলেন বিমান বন্দ্যোপাধ্যায়ের দাদুর ঘনিষ্ঠ বন্ধু। ব্রজমোহন কলেজের ঠিক পাশের দোতলা বাড়িতে থাকতেন তাঁরা। তাঁদের বাড়িতে বিপ্লবী চিন্তাহরণ চট্টোপাধ্যায়ের যাতায়াত ছিল- যোগ করলেন পশ্চিমবঙ্গের বর্ষীয়ান স্পিকার।

স্মৃতি রোমন্থন করতে তিনি আরও জানান, ১৯৪৮ সালের দাঙ্গায় বাবা শ্রীনাথ চট্টোপাধ্যায় এর বাগানে শিশু বিমানকে লুকিয়ে রেখেছিলেন। এবার নিজের চোখে সেই বাগান দেখতে চান তিনি।

বিমানের কথায়, “ব্রজমোহন কলেজ ও আমাদের এলাকার মানুষের সঙ্গে মিশে যেতে চাই।”

পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগনা জেলার বারুইপুর-পশ্চিম বিধানসভা এলাকা থেকে দুবারের নির্বাচিত তৃণমূল বিধায়ক ও বর্ষীয়ান সংবিধান বিশেষজ্ঞ বিমান বন্দ্যোপাধ্যায় ভেজা কণ্ঠে বলেন, “আমার জন্মভিটের মাটি স্পর্শ করে সেখান থেকে একটু মাটি বুক পকেটে করে নিয়ে ফিরতে চাই কলকাতায়।”

পশ্চিমবঙ্গ রাজ্য ছাড়াও ভারতের উত্তরপ্রদেশ, বিহার, কেরালা, তামিলনাড়ুর স্পিকারসহ ৬২টি দেশের সংসদ সদস্য, সংবিধান বিশেষজ্ঞ ও স্পিকার ঢাকার কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সে যোগ দেবেন।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net